ইতিহাসনামায় আপনাকে স্বাগতম

ফিরে দেখা ২০২০



অস্ট্রেলিয়ার ভয়াবহ দাবানল: গত বছরের শেষাশেষি শুরু হওয়া এই দাবানলে ৪৭ মিলিয়ন একর জায়গা পুড়ে ছাই হয়ে গেছে। ৩ বিলিয়ন প্রাণী মৃত্যু অথবা স্থানান্তরের শিকার হয়েছে। World Wide Fund for Nature (WWF) এই দাবানলকে  "worst wildlife disasters in modern history" হিসেবে আখ্যায়িত করেছে। হাজারো মানুষ ঘরবাড়ি হারালেও প্রাণহানি ঘটেছে ৩৪ জনের।


প্রিন্স হ্যারি এবং তার সহধর্মিনীর রাজ পরিবার ত্যাগ: জানুয়ারির ৮ তারিখে বৈশ্বিক গনমাধ্যমগুলোর প্রধানতম আলোচনার বিষয় ছিলো সাসেক্সের ডিউক এবং ডাচেসের রয়্যাল পদবি ত্যাগের ঘটনাটি। ইতিপূর্বে এমন ঘটনা নজিরবিহীন। তবে মনে রাখা ভালো যে, রাজ পরিবার ত্যাগ করলেও তারা ব্রিটেনের রানির প্রতি পূর্ণ সমর্থন জ্ঞাপন করেই রাজ পরিবার থেকে সরে দাঁড়িয়েছেন। বর্তমানে এই দম্পতি আমেরিকার ক্যালিফোর্নিয়ায় বসবাসরত আছেন।


করোনা ভাইরাস মহামারী: জানুয়ারির ৯ তারিখে The World Health Organization, চীনের উহানে ছড়িয়ে পড়া নোবেল করোনা ভাইরাস মহামারীর কথা বিশ্ববাসীর সামনে তুলে আনে। দেশগুলোর অবহেলা এবং জনগনের অসচেতনার জন্য বেশ দ্রুত সমগ্র বিশ্বে ছড়িয়ে পড়ে ভাইরাসটি। বাংলাদেশে এই ভাইরাস সনাক্ত হয় ৮ই মার্চ। এখনো পর্যন্ত এই ভাইরাসে মারা গেছেন ১৪ লাখের বেশি মানুষ। ভাইরাসটিতে সবচেয়ে বেশি কাবু হয়েছে আমেরিকা।


স্টক মার্কেট ক্র্যাস: করোনা ভাইরাস মহামারী ঠেকাতে বিশ্বের দেশে দেশে লকডাউনের কারণে বিশ্ব গভীর অর্থনৈতিক মন্দায় পড়েছে। তেলের বাজারে ধস নামায়, ৮.৩৩ ট্রিলিয়ন ডলার মার্কেট ক্যাপিটালাইজেশনের স্টক একচেন্জ Dow Jones এর স্মরণকালের সর্বোচ্চ (২৯৯৭ পয়েন্ট) দরপতন ঘটে।


ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলন: ২৫শে মে মিনিয়াপোলিছ অঙ্গরাজ্যে, সিগারেট কেনার সময় নকল ২০ ডলারের নোট দেয়া হয়েছে এই অভিযোগে মদ্যপ অবস্থায় থাকা ৪৬ বছর বয়সী আফ্রিকান-আমেরিকান জর্জ ফ্লয়েডকে অ্যারেস্ট করার নামে, ইচ্ছাকৃতভাবে শ্বাসরোধ করে হত্যা করে ডেরেক চাউভিন নামের একজন পুলিশ অফিসার। হত্যাকান্ডের ভিডিওটি ইন্টারনেটে ছড়িয়ে পড়ার পরে বিশ্বব্যাপী বর্ণবাদ বিরোধী (প্রায়) শান্তিপূর্ণ এক বিশাল আন্দোলন হয়। ধারণা করা হচ্ছে, শুধুমাত্র আমেরিকায় ১৫-২৬ মিলিয়ন মানুষ এই আন্দোলনে সম্পৃক্ত হয়েছিলেন। কিন্তু বিশ্লেষকরা বলছেন, এই আন্দোলনের মধ্য দিয়ে আমেরিকান সমাজে বৈষম্য আরো তীব্র হয়েছে। তবে ভারত-বাংলাদেশে "ফেয়ার & লাভলী" পল্টি দিয়ে "গ্লো & লাভলি" হওয়ার বাইরে আর কোন উল্লেখযোগ্য পরিবর্তন আসেনি।  


দি গ্রেট টুইটার হ্যাক: একসাথে বিশ্বের প্রায় ১৩০টি নামিদামি কোম্পানি এবং গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ভেরিফাইড টুইটার অ্যাকাউন্ট হ্যাক করে একটি বিট কয়েন স্ক্যাম পরিচালনা করে আমেরিকার ফ্লোরিডা অঙ্গরাজ্যের ১৭ বছর বয়সী হ্যাকার গ্রাহাম আইভান ক্লার্ক। প্রায় ১২০০০০ ডলার হাতিয়ে নিলেও আইন প্রয়োগকারী সংস্থার কাছে ধরা পড়ে যায় এই চক্রের তিন হ্যাকার।

বৈরুত বিস্ফোরণ: ৪ঠা আগস্ট লেবাননের রাজধানী বৈরুতের সমুদ্র উপকূলবর্তী একটি গুদামে অনিরাপদভাবে রাখা ২৭৫০টন অ্যামোনিয়াম নাইট্রেট থেকে সৃষ্টি হয়েছিলো একটি ভয়াবহ বিস্ফোরণ। মলডোভিয়ার পতাকাবাহী মালবাহী জাহাজ এমভি রোসাস এই এই অ্যামোনিয়াম নাইট্রেট নিয়ে ২০১৩ সালে বৈরুত বন্দরে নোঙর করে। কারিগরী জটিলতার কারণে জাহাজটি গন্তব্যস্থল মোজাম্বিকে না যেতে পেরে লেবাননেই পরিত্যক্ত অবস্থায় ছিলো। ঐ জাহাজের মালামাল গুদামটিতে ছিলো যা থেকে এই বিস্ফোরণের সূচনা বলে তদন্তকারীরা ধারণা করছেন। তবে একটা বিষয় উল্লেখ করার মতো যে, ১৯৪৮ আরব ইসরায়েলি যুদ্ধের পর লেবানন ইসরায়েল কখনো শান্তি চুক্তিতে আসেনি, সেই হিসেবে তারা এখনো কাগজে কলমে একটা যুদ্ধের মধ্যে আছে। সম্প্রতি তাদের মধ্যে দৃঢ় শান্তি স্থাপনের প্রক্রিয়ায় এই বিস্ফোরণটি একটি বিশেষ ভূমিকা রাখছে। তবে এর মধ্যেই ঐ অঞ্চলের খনিজসমৃদ্ধ সমুদ্রসীমা নিয়ে ইসরায়েলের সাথে কোনো সমঝোতা হবেনা এই মর্মে বিবৃতি দিয়েছে লেবাননের সেনা প্রধান।  



একনজরে আরো কিছু উল্লেখযোগ্য ঘটনা

-কাসেম সোলাইমানি হত্যাকান্ড, ২০১৯-২০ পার্শিয়ান গাল্ফ ক্রাইসিস

-আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন

-তুরস্ক (৬.৭) এবং ক্যারিবিয়ান (৭.৭) অঞ্চলে ভূমিকম্প

-পূর্ব আফ্রিকায় স্মরণকালের ভয়াবহ পঙ্গপালের আক্রমন

-নাইজেরিয়ার অর্থনৈতিক রাজধানী লাগোসের গ্যাস প্লান্ট বিস্ফোরণ

-ভারতের দিল্লীতে সাম্প্রদায়িক দাঙ্গা

-ইন্দোনেশিয়ার ভয়াবহ বন্যা

-ফিলিপাইনের অগ্নুৎপাত

-করোনার ভ্যাক্সিন আবিষ্কার


আশরাফুল আলম প্রান্ত
ইতিহাসনামা.কম এর তিনজন সহ-প্রতিষ্ঠাতার একজন। অতিরিক্ত স্বপ্ন দেখতে গিয়ে সময় অপচয় করা তার মুদ্রা দোষ।