ইতিহাসনামায় আপনাকে স্বাগতম

একজন ঝাড়ুদার - লিখেছেন - মোঃ আরমান তালুকদার



ঝিরিঝিরি বৃষ্টি । বাবুই পাখির ঝুলন্ত বাসা দেখে আদতেই বুঝতে পেরেছি একটি আশ্রয়স্থল থাকা কতোটা প্রয়োজন । রাস্তার পার্শ্বের নিবাসে ঢুকতে যেতেই কিছু লোক তাড়া করলো । তাদের নমনীয়তা হয়তো একটি ইলেকট্রনের মতো ১/১০ ফেমটোমিটার চেয়ে ক্ষুদ্র । এখন আর  কি করা যাবে বৃষ্টির মধ্যে আনন্দ খুঁজে নিতে হলো । আর মনে পড়লঃ

"জল পড়ে পাতা নড়ে"

মিল আছে বলে কথাটা শেষ হয়েও শেষ হয় না । তার বক্তব্যটা যখন ফুরায় তখনো ঝংকারটা ফুরায় না । মিলটাকে নিয়ে কানের সঙ্গে মনের সঙ্গে খেলা চলতে থাকে । তবে বৃষ্টিটা এখন বেড়েছে এখন আশ্রয়ের জায়গা অন্বেষণ করতেই হবে । ছুটে গেলাম পরিচিত সেই বাড়িতে, বাড়ির কর্ত্রী আগে আমাকে ভালোই আতিথীয়তা দেখাত । অম্ল কে ভালো আচরন আর ক্ষার কে খারাপ আচরনের সাথে তুলনা করলে pH এর মান বাড়ার মতো সময়ের পরিবর্তনের সাথে সাথে মহিলাটির ভালো আচরনগুলি হ্রাস পেয়ে খারাপ আচরণে  রূপান্তরিত হয়েছে । তাইতো আগের লোক গুলোর মতো তিনিও আমাকে তাড়িয়ে দিলেন । আমাকে অপ্রতিতভাবে চলে যেতে হলো । আমার  নিদারুন  কালো  রঙের মধ্যে থাকা মণিমাণিক্য হয়তো লোকেরা বুঝতে পারে না । তাই লোকেরা আমাকে কুৎসিত বলে । সুশীল সমাজ আমাকে ঝাড়ুদার সম্বোধন করে জেঁকে বসা ধ্যান ধারনা ভেঙ্গে দিতে চায় । তবে তাতে কোন কার্যসিদ্ধি হয়েছে বলে আমার  মনে  হয় না । কারণ আমাকে কম  বিড়ম্বনার শিকার হতে হয় না । অথচ আমার অন্তহীন প্রচেষ্টাই তাদের আজ বিভিন্ন রোগের ছোঁয়া থেকে বাঁচিয়েছে ।  আমি এক অসহায় চৌকিদার এর মতো তাদের অনবরত রক্ষা করে যাচ্ছি তা হয়তো তারা কোন দিনই বুঝবে না । তারাদের আলোয় ভাস্বরিত মহাকাশের ধুলো ও গ্যাসের পুঞ্জগুলোরও আমার জন্য মায়া হয় । বিধাতা বোধ হয় মানব জাতিকে ইথারের মতো কালো পুরু বোতলে বন্দি করে রেখেছে আর তাই তারা হয়তো অন্ধকারাচ্ছন্ন । 
বৃষ্টি থেমে গিয়েছে । আকাশে আমার পরিচিত রামধনু যেন আমাকে আমন্ত্রণ জানাচ্ছে তবে রামধনুর সাথে গল্প করার সময় নেই । খাবারের সন্ধানে বেরিয়ে পরলাম । 

" এক স্নিগ্ধ সময়ের বিনম্র আহব্বানে
  আবেগাপ্লুত মনে নেমেছি বৃষ্টি ভেজা পথে , 
বিবর্তনের হওয়ায় চোখ বদলায়
 আমাকে করিবে না তুচ্ছ এই স্পৃহায় 
তবে সময়ের দূত জানিয়ে দিল এ এক অরণ্যে রোদন । " 

হঠাৎ এক নস্যাৎ পাথর আমার দিকে ছুটে এল । ওহ ! আমার ডানাটাতো ভেঙেই গেল । এখন আমি উড়বো কি করে ? 

 

মোঃ আরমান তালুকদার
শ্রেণিঃ ৮ম
মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয় , মতিঝিল, ঢাকা -১০০০
পড়াশুনার পাশাপাশি ক্ষুদ্র ক্ষুদ্র লেখা-লেখি করার প্রয়াস।
E-Mail :armantalukder.cc@gmail.com