দক্ষিণ-পূর্ব তুরষ্কের একটি লাইমস্টোন পর্বতের খাঁজে একটি স্থানের নাম ''গোবেকলি টেপে'' যার ইংরেজি অনুবাদ করলে হয় Potbelly Hill। কুর্দিশরা একে বলেন জিরবেরেস্ক

এখানে ইংরেজি T আকৃতির পাথরের স্তম্ভ ও স্থাপত্যগুলোতে প্রাগৈতিহাসিক যুগে মানুষের খোদাই করা ছবি ও এর গঠন দেখে ঐতিহাসিকদের ধারণা এটি প্রাগৈতিহাসিক মানুষের একটি প্রার্থনার স্থান। কুর্দিশদের কাছে এটি এখনো একটি পবিত্র ভূমি।

আদিম মানুষদের এই প্রাচীন পবিত্রভূমিটি ৯ হেক্টর জায়গাজুড়ে অবস্থিত এবিং তুরষ্কের একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র৷ পুরাতত্ববিদদের খনন কাজ এখনো চলছে আর তাদের মতে এই স্থানটিতে মানুষের আনাগোনা ছিল খ্রিস্টপূর্ব ১১ বা সাড়ে ১১ হাজার বছর আগে।
     





তেল আবীব বিশ্ববিদ্যালয়ের গবেষণা অনুযায়ী এখানে পশু চড়ানো বা কৃষিকাজের কোন নমুনা পাওয়া যায়নি, এমনকি শিকারীদের আনাগোনার ছাপ ও নেই। এটি এই এলাকার সেই সময়ের মানুষের যাযাবর শিকারী থেকে কৃষিকাজে স্থানান্তর হওয়ার আগেকার বলে মনে করা হয়।

আয়তাকার আকৃতির স্থাপত্যকর্মটি Natufian কালচারের এবং প্রাক নিওথিলিক যুগের নিদর্শন বলে ধারণা করা হয়। বয়সের বিচারে এটি মিশরের খুফুর পিরামিড ও এমনকি ব্রিটেনের স্টোনহেঞ্জ এর থেকেও বেশি বয়ষ্ক বলে অনেকের অভিমত।
 



পাথরের গায়ে খোদাই করা ছবিগুলোর কোন কোনটি দেখলে ডায়নোসর বলেও ভুল হতে পারে৷ প্রাণীর আধিক্যে ভরা ছবিগুলো শিকারী মানুষদের সেসময়ের সমাজের প্রতিচ্ছবি বলে ধরে নেয়া যায়।

বয়সের বিচারে এটিই টিকে থাকা পৃথিবীর প্রাচীনতম প্রার্থনাস্থল।        



 

সাবাহ বিন হুসাইন (রুদ্র)
বাবার বুকশেলফ এর নতুন- পুরাতন বইয়ের ঘ্রাণ ভালোবেসে যাওয়া একজন ক্ষুদ্র মানুষ।