ইতিহাসনামায় আপনাকে স্বাগতম

CR7: জানা অজানা চৌদ্দ - লিখেছেন - তাহমীদ হাসান



ক্রিশ্চিয়ানো রোনালদো বর্তমান বিশ্বের অন্যতম সেরা ফুটবলার, আবার অনেকের মতে সর্বশ্রেষ্ঠ। পর্তুগীজ এই ফুটবল তারকার জন্ম  ১৯৮৫ সালের ৫ই ফেব্রুয়ারি। CR7 খ্যাত এই দূর্দান্ত ফুটবলারের অবাক করা ১৪ টি তথ্য নিয়ে সাজানো হয়েছে আমাদের আজকের আয়োজন।

 
১. রোনালদোর জন্মের পর, তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান এর নাম থেকে 'রোনাল্ড' অংশটি তার নামে যুক্ত হয়। ক্রিস্টিয়ানো রোনালদোর পুরো নাম: ক্রিস্টিয়ানো রোনালদো দস সান্তোস এভেইরো (Cristiano Ronaldo dos Santos Aveiro)।  
 


২. ১৯৯৭ সালে মাত্র ১২ বছর বয়সে রোনালদো Sporting CP নামক ক্লাবের সাথে 1200 Euro ফিতে চুক্তিবদ্ধ হয়।

৩. ১৪ বছর বয়সে স্কুলশিক্ষককে চেয়ার ছুড়ে মারার অপরাধে স্কুল থেকে বহিষ্কার করা হয় রোনালদোকে।

৪. ১৫ বছর বয়সে রোনালদো টাকিকার্ডিয়া রোগে আক্রান্ত হয় যার ফলে হার্ট রেট স্বাভাবিকের চেয়ে বেড়ে নানা জটিলতা সৃষ্টি হয়।
 



৫. রোনালদো গর্ভে থাকা অবস্থায় তার মা গর্ভপাতের সিদ্ধান্ত নিয়েছিলেন, কিন্তু ডাক্তাররা তার এই সিদ্ধান্ত রাজি না হওয়ায় তিনি প্রচুর পরিমাণে বিয়ার পান করা শুরু করেন‌, গর্ভে থাকা সন্তান নষ্ট করার উদ্দেশ্যে। সম্প্রতি তার নিজের লেখা একটি বইয়ে তিনি এ কথা উল্লেখ করেন।

৬. ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়ার সমাজবিজ্ঞানের চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের জন্য ক্রিস্টিয়ানো রোনালদোর জীবন ও ক্যারিয়ারের উপর কোর্স রয়েছে।

৭. রোনালদোর নামে একটি গ্যালাক্সি রয়েছে যার নাম  ”CR7 GALAXY”!  

৮. University of Chichester এর ২০১১ সালের এক গবেষণায় দেখা যায়, রোনালদো লাফ দেওয়ার পরে, টেক অফের সময় G-Force এককে 5-g ক্ষমতার শক্তি উৎপাদনে সক্ষম, যা একটি চিতা বাঘের ক্ষমতার পাঁচ গুণ!  



৯. রোনালদো দাঁড়ানো অবস্থায় ৪৪ সেন্টিমিটার উচ্চতায় লাফ দিতে সক্ষম এবং রান আপ সহ ৭৮ সেন্টিমিটার পর্যন্ত উচ্চতায় লাফ দিতে সক্ষম। যা গড়ে একজন বাস্কেটবল প্লেয়ার থেকে সাত সেন্টিমিটার বেশি

১০. রোনালদোর বর্তমান ক্লাব জুভেন্টাসের মেডিকেল রিপোর্ট অনুযায়ী, রোনালদো শারীরিক গঠন কে তুলনা করা হয় একজন ২০ বছর বয়সী যুবকের সাথে। তার বডি ফ্যাট পার্সেন্টেজ ৭ শতাংশ, যা অন্যান্য ফুটবলার এমনকি অ্যামেরিকান মডেলদের তুলনায় অনেক কম।
     



১১. রোনালদোই প্রথম ফুটবলার, যিনি উয়েফা চ্যাম্পিয়নস লীগে ১০০ গোলের রেকর্ড পূর্ণ করেন।

১২. পর্তুগালের ফুনছাল (Funchal) শহরে একটি মিউজিয়াম রয়েছে, যেটি শুধুমাত্র রোনালদোর জীবন, ক্যারিয়ার, তার ট্রফি এবং অ্যাওয়ার্ডস সম্পর্কিত তথ্য নিয়ে নির্মিত।  



১৩. মাদেইরা শহরে ক্রিশ্চিয়ানো রোনালদোর নামে একটি আন্তর্জাতিক এয়ারপোর্ট রয়েছে।

১৪. ফোর্বস ম্যাগাজিনের তথ্য অনুসারে, ক্রিশ্চিয়ানো রোনালদো হলেন পৃথিবীর সর্বপ্রথম বিলিয়নিয়ার ফুটবলার।    

তাহমীদ হাসান
Sports buff and music enthusiast