ইতিহাসনামায় আপনাকে স্বাগতম

Serendipity:দৈব যখন আশীর্বাদ - লিখেছেন - আশরাফুল আলম প্রান্ত

বাঙালির গর্ব সত্যেন বোস তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোয়ান্টামতত্ত্ব পড়াতেন। গোটা পৃথিবীতে তখন চলছে কোয়ান্টাম বিপ্লব। আইস্টাইন, বোরের মতো মহারথীরা গবেষণায় ব্যস্ত। প্ল্যাংক এর মধ্যেই তার কোয়ান্টামতত্ত্ব প্রকাশ করে ফেলেছেন। তবে তার প্রদত্ত সমীকরণে একটি সমস্যা ছিলো। সাধারণ পাঠকদের কথা বিবেচনায় সেদিকে আর গেলাম না।
তো, সেই সমস্যাটির প্রভাব পড়ছিলো আইনস্টাইনের নোবেল জয়ী আলোক তড়িৎ ক্রিয়া এবং বোরের কোয়ান্টাম পরমাণু মডেলে। আইনস্টাইন, ডিবাইয়ের মতো বিজ্ঞানীরা, প্ল্যাংকের সমীকরণের সুরাহা করতে পারছিলেন না।

আমাদের সত্যেন বোস একদিন ছাত্রদের পড়াতে গিয়ে, প্ল্যাংকের কোয়ান্টাম সমীকরণের হিসাব নিকাশে একটি 'ভুল' করে বসেন। মুহূর্তের ব্যবধানে বোস খেয়াল করলেন, কোয়ান্টাম তত্ত্বের সেই সমস্যাটির আংশিক সুরাহা হয়ে গেছে! চমকে উঠলেন সত্যেন বোস।
নিজের করা ভুল খাতায় তুলে নিলেন বোস। পরিসংখ্যানের জ্ঞান কাজে লাগিয়ে দীর্ঘ অধ্যবসায়ের পর শুধরে দিলেন গোটা কোয়ান্টামতত্ত্বের সমস্যা! 1924 সালে চিঠি পাঠালেন সুইজারল্যান্ডে, স্বয়ং আইনস্টাইনের কাছে।
তারপর সব ইতিহাস.. প্রতিষ্ঠিত হলো 'বোস-আইনস্টাইন পরিসংখ্যান'। যেসব কণা এই পরিসংখ্যান মেনে চলে তাদের বলা হয় বোসন কণা। সত্যেন বোসের সাথে ইতিহাসের সোনালি পাতায় নাম উঠলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের।

কিন্তু পাঠক, একটি জিনিস খেয়াল করেছেন? অনেক বিজ্ঞানীদের মতোই 'ভুল' করে, ইতিহাস রচনা করেছেন সত্যেন বোস। বিজ্ঞানের জগতে এরকম ঘটনা নতুন নয়। এধরণের ঘটনা হলো Serendipitous ঘটনা!
Serendipityর অনুবাদে বাংলা একাডেমী বলছে, [sb]"দৈবক্রমে শুভ ও অপ্রত্যাশিত আবিষ্কার[/sb], সংক্ষেপে দৈবযোগ।

বিজ্ঞানের ইতিহাসে এই serendipity র সংখ্যা নেহাত কম নয়। কারো কারো মতে বিজ্ঞানের হইচই ফেলা আবিষ্কারের 50% এর বেশি ঘটনা এই Serendipity!



 বাজে আবহাওয়ার কারণে, অপরিকল্পিত পরীক্ষায় তেজস্ক্রিয়তার সঠিক ধর্ম ব্যাখ্যা করেন হেনরি বেকেরল। সামান্য একটি সুইচ বন্ধ করতে ভুলে যান উইলহেম রন্টজেন। পেলেন পদার্থবিজ্ঞানের প্রথম নোবেল। আবিষ্কার হয়েছিলোX ray এর। রাদারফোর্ডের নিউক্লিয়াস আবিষ্কার, নিজের অজান্তে ফার্মির নিউক্লিয়ার ফিশন আবিষ্কার, সবই Serendipity.


পেনেসিলিন আবিষ্কারের কোন উদ্দেশ্যই ছিলো না, ছুটিতে বেড়াতে যাওয়া আলেক্সান্ডার ফ্লেমিং এর। টিএনটি আবিষ্কারের সূচনা নিছক একটি দূর্ঘটনা থেকে। রাজার হুকুমে অমরসুধা এলিক্সার বানাতে গিয়ে চায়নিজ বিজ্ঞানীরা বানিয়ে ফেলেন গানপাউডার।
স্যাকারিন আর সুপারগ্লু, হার্ট পেসমেকার কিংবা মাইক্রোওয়েব, টেফলন অথবা পালসার- সবই ছোট বড় অপ্রত্যাশিত ফলাফল, তথা serendipity



Serendipity শব্দটির জন্ম ইংরেজ সাহিত্যিক Horace Walpole এর 1754 সালের এক চিঠিতে। Serendipity কোন গ্রীক বা ল্যাটিন
শব্দ নয়। Serendip শ্রীলঙ্কার পারসীয় আদি নাম। The three princes of Serendip নামের এক রূপকথা পড়েছিলেন ওয়ালপোল। যেখানে এমনই দৈবযোগে অপ্রত্যাশিত ভালো ব্যপার ঘটতে থাকে রাজপুত্রদের সাথে।

সম্ভাবনার বিচারে কতকিছুই হতে পারে। আপনার জীবনেও আছে নাকি এমন কোন ঘটনা?

// লেখার রিসোর্স: ইন্টারনেট, আব্দুল গাফফার রনির কোয়ান্টাম ফিজিক্স এবং www.owlacation.com এর একটি আর্টিকেল। ধন্যবাদ।