ইতিহাসনামায় আপনাকে স্বাগতম

সম্পাদকীয়: সত্যিকারের নিনজা হাতোরির গল্প


টেলিভিশনে প্রতিদিন হাজারো অনুষ্ঠানের ভিড়ে আমরা ভুলতে বসেছি মানবজাতির সমৃদ্ধ সব ইতিহাস। নিকলোডিয়ান চ্যানেলের নিনজা হাতোরির অসাধারণ বন্ধুত্বের গল্প দেখতে গিয়ে, কখনো কি ভুলেও ভেবেছেন, জাপানে যে হাতোরিকে শ্রদ্ধা করা হয় তার আরেক নাম ডিমন হানজো?


14 ফুট লম্বা দিয়ে বর্শা দিয়ে ভয়ঙ্কর স্ট্রাটেজিতে যুদ্ধ করার জন্য এই দুর্ধর্ষ উপাধি পায় আমাদের হালের পপ কালচারের আসল হাতুড়ি।তবে, মজার ব্যাপার হলো নিনজা হাতুরি কোন দিনই নিনজা ছিলেন না।
পারিবারিকভাবেই তারা সামুরাই বংশের লোক, তবে তার নেতৃত্বে অনেক নিনজা সৈনিক ছিল। এর একটি ইঙ্গিত অবশ্য নিনজা হাতোরি কার্টুনেই রয়েছে।

নিনজা হাতুড়ি বাবা সবসময় সামুরাইদের ঐতিহ্যবাহী পোশাকে পরিধাণ করেন এবং তাদের বাড়ি যে কাঠামো দেখানো হয় বাস্তবে তার সাথে মিল আছে আসল হাতোরি প্রাসাদের।


হানজো হাতোরি ছিলেন, সেনগোকু যুগের অন্যতম বীর সামুরাই। তিনি ইতিহাসে বিখ্যাত হয়ে আছেন, জাপানের সাবেক সম্রাট লিয়াসুকে ক্ষমতায় বসানোর জন্য। মাত্র ১৬ বছর বয়সে প্রথম জীবন মরণ মুখোমুখি সংঘর্ষে, একজন সম্ভ্রান্ত বংশের নারীকে শত্রুদের হাত থেকে উদ্ধার করেন তিনি। সেই থেকে শুরু। তারপর অসংখ্য সাহসী যুদ্ধের জন্য তিনি পরিণত হয়েছেন একজন কিংবদন্তীতে!

নিনজা হাতোরি কার্টুনের যে ইগা নিনজা ক্ল্যানের কথা বলা হয়, সেই ইগা ক্ল্যান আসলে হাতোরি পরিবারের আদি নিবাস। মাত্র ৫৪ বছর বয়সে মারা যান হাতোরি। তবে বর্তমানেও তাকে সম্মান এবং শ্রদ্ধার সাথে স্মরণ করা হয় কিছু দুর্বোধ্য মিথোলজির কারণে।



হাতোরির অনেক শত্রুর ভাষ্য অনুযায়ী টেলিপোর্টেশন, সাইটোকাইনেসিস এর মত অলৌকিক বিদ্যায় সিদ্ধহস্ত ছিলেন তিনি।

নিনজা হাতোরি আমাদের শিশুদের কাছে বিশ্বস্ততার প্রতীক এর পেছনে একটি আকর্ষণীয় ঘটনা আছে। জাপানের সম্রাট লিয়াসু একবার হানজো হাতোরিকে বিশ্বাসঘাতকতা করার হুকুম পাঠালে হাতোরি সাথে সাথে তা প্রত্যাখ্যান করে। এ প্রত্যাখ্যান শুনে জাপানের সম্রাট খুশি হয়ে বলেছিলেন, Even a demon can share tears। ইংরেজি ১৫৯৬ সালে মৃত্যুবরণ করেন হানজো হাতোরি।

একদল বিশেষজ্ঞ মনে করেন, নিনজা হাতোরি কার্টুন এর মূল ঘটনা সঠিক। তারা নিনজা হাতোরির পিতাকে হানজো হাতোরি এবং কার্টুনের হাতোরিকে একজন অনুসারী হাতোরি নিনজা হিসেবে দাবি করেন। ইতিহাসনামা এই বক্তব্যের সাথে একমত পোষণ করে। মজার ব্যপার হলো, আসল হাতোরির নাম যেখানে হানজো হাতোরি, নিকলোডিয়ানের হাতোরির নাম কানজো হাতোরি।

ধন্যবাদ সময় নিয়ে আমাদের ১ম সম্পাদকীয়টি পড়ার জন্য। টিম ইতিহাসনামাকে যেকোন আইডিয়া বা পরামর্শ দিতে আমাদের ফোরাম, ফেসবুক পেজ এর সাহায্য নিন।  
ফেসবুক পেজ:আইডি লিংক