ইতিহাসনামায় আপনাকে স্বাগতম

বই পরিচিতিঃদা আর্ট অব থিংকিং ক্লিয়ারলি | The art of thinking clearly by Rolf Dobelli - লিখেছেন - আনাস রোহান







আসসালামুআলাইকুম।আশা করি সবাই ভালো আছেন।মাঝে মাঝে খুব কৌতূহল হয়।আমাদের মধ্যকার কোন দিকটার জন্য আমরা আমাদের সৃষ্টির সেরা বলে ডাকি।যেহেতু আমাদের সবার দৃষ্টিভঙ্গি  এক নয় তাই এ প্রশ্নের জবাব যে একই হবে তা আমি আশা করি নাহ।তবে ব্যক্তিগতভাবে আমার মনে হয় আমরা সৃষ্টির সেরা কারন আমরা চিন্তাভাবনা করতে পারি,আমাদের মধ্যে বিবেক আছে তাই।

বিবেক বলতে আমরা কি বুঝি?এর নাম শুনলেই প্রথমে যে চিত্র আমাদের চোখের সামনে আসে তাহল ভালো মন্দের মধ্যেকার পার্থক্য বুঝতে পারা।এবং এ পার্থক্য আমরা তখন বুঝতে পারবো যখন আমরা সঠিকভাবে চিন্তা করতে শিখবো।তাহলে এটা তো স্পষ্ট মানুষ নাম রক্ষার জন্য সুষ্ঠু চিন্তাভাবনা জরুরি।আমরা আমাদের চারপাশে যে অবিরত খারাপ কাজ হতে দেখি তা দেখে মনে হয় না মানুষ আসলে সবাই সুষ্ঠুভাবে চিন্তাভাবনা করতে সক্ষম।


আমি আগে এসব নিয়ে ভাবতাম না।নিজেকে বৃহত্তর সমাজের মানুষের সাথে একীভূত করে রাখতে পারতাম না।সুষ্ঠু চিন্তা করতাম কিনা বা এখনও করছি কিনা তাও অস্পষ্ট। কিন্তু কলেজ জীবনের শুরুর দিকে একটি বই পড়েছিলাম।খুবই কাছের এক বন্ধুর থেকে নেয়া।বইটির নাম দেখে আমার খুবই ভালো লেগেছিলো।


The art of thinking clearly by rolf dobelli



তখন ভেবেছিলাম বাহ আমাদের চিন্তাভাবনাটাও একটা শিল্প তাহলে।বইটি নিয়ে পড়লাম।ভালোই লাগলো।বইটির মধ্যে আমরা সচরাচর চিন্তাভাবনায় যেসব ভুল করে থাকি তা উল্লেখ আছে।৯৯ টি চ্যাপ্টার রয়েছে বইটির মধ্যে।এই ৯৯ টি চ্যাপ্টারে ৯৯ টি সাধারন চিন্তাভাবনার ভুল দেওয়া আছে।সবগুলি যে আমার ভালো লেগেছে বা আমি আমার সাথে মেলাতে পেরেছি তা নয়।কিন্তু কয়েকটি পুরোপুরিই মিলে যায়।

যেমন



Sunk cost:আমার এক বন্ধু আমার থেকে একটি বই ধার নিলো।কিছুদিন পর বই ফেরত দেওয়ার সময় দেখা গেলো আমার বইয়ের অনেক পৃষ্ঠা ছিড়া।বন্ধুটি বলল তার ছোটোভাই ছিড়ে ফেলেছে।আমরা এখানে কি ভুল করি,যে উপরোক্ত অবস্থায় আমি বন্ধুকে খুব বকে দিলাম,তার সাথে রাগারাগি করলাম।কিন্তু এটা করার মাধ্যমে আমার বইয়ের পৃষ্ঠা তো আর ফিরে পাবো না।এটাকেই সাঙ্ক কস্ট বলে।কোনো কিছু হয়ে যাওয়ার পরও তা নিয়ে আফসোস করা।

Social Bias:অনেকসময় দেখা যায় রেস্টুরেন্টে খাবার খাওয়ার পর ওয়েটার কে টিপস দেওয়া হয়।কিন্তু এটা রেস্টুরেন্টের কোনো বাধ্যতামূলক নিয়ম নয়।কিন্তু তারপরও আমরা দেখি অন্যরা দিচ্ছে তাই তাদের অনুসরন করে আমরাও দিই।এটা হলো সোশিয়াল বায়াজ।মানে একটি দলকে অনুসরন করে নিজেও তা করা বা করার প্রতি আকর্ষিত হওয়া।


এরকম ভাবে অনেক চিন্তাভাবনার এরর এর কথা বলা আছে।পার্সোনালি সেল্ফ ডেভেলপমেন্ট বই হিসেবে ভালোই লেগেছে আমার।


Book Name:The art of thinking clearly


Author:Rolf Dobelli



Published:2013

ডাউনলোড করুন এখান থেকে



আশা করি ভালো লাগবে।সবাই ভালো থাকবেন।




লেখকঃ আনাস রোহান

ইতিহাসনাম.কম এর তিনজন সহ-প্রতিষ্ঠাতার একজন।বিক্ষিপ্ত মনের অধিকারী।